| |
               

মূল পাতা রাজনীতি ছাত্রদের প্রাণ নিয়ে রাজনৈতিক খেলা বন্ধ করুন : আবদুর রব 


ছাত্রদের প্রাণ নিয়ে রাজনৈতিক খেলা বন্ধ করুন : আবদুর রব 


রহমত ডেস্ক     21 January, 2022     10:59 PM    


সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনশনরত শিক্ষার্থীদের নিয়ে ক্ষমতার অপব্যবহার ও পরিকল্পিত রাজনৈতিক খেলা বন্ধ করার আহ্বান জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, শাবিপ্রবির ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে অনশনরত শিক্ষার্থীরা তিলে তিলে মৃত্যুর দিকে যাচ্ছে। তীব্র শীতে খোলা আকাশের নিচে দেশের সম্ভাবনাময় কোমলমতি শিক্ষার্থীরা অভুক্ত অবস্থায় জ্বর ও প্রচণ্ড ঠান্ডায় মৃত্যুর দিকে ধাবিত হবে আর সরকার বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রাজনৈতিক দাবা খেলার নির্মম কৌশল নিয়ে ব্যস্ত থাকবে তা এদেশের সংগ্রামী ছাত্রসমাজ ও দেশবাসী মেনে নেবে না। এই ছাত্রসমাজই আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে বাঙালি জাতীয়তাবাদকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠা করার উজ্জ্বল দৃষ্টান্ত রেখেছে। অসামান্য সংগ্রামের ইতিহাস সমৃদ্ধ ছাত্র সমাজের প্রতি অবহেলা বা ভয়-ভীতি প্রদর্শন যেকোনো সময় ভয়ংকর রূপ ধারণ করতে পারে। শুক্রবার (২১ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন,শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত ছাত্রদের উপর পুলিশের লাঠিপেটা, শটগানের গুলি এবং সরকার সমর্থিত ছাত্রলীগের হামলা আজকের এই পরিস্থিতির জন্য দায়ী। রাজপথে সংগ্রামরত ছাত্রদের উপর পুলিশ এবং সরকারি ছাত্র সংগঠনের পরিকল্পিত হামলা, আক্রমণ এবং নিষ্ঠুরতা সরকারের রাজনৈতিক 'ব্যবস্থার' অংশ হয়ে পড়েছে। অতীতেও নিরাপদ সড়ক এবং কোটাবিরোধী আন্দোলনে ছাত্রদের উপর হেলমেট বাহিনীর হামলা হয়েছে কিন্তু কোনোটারই বিচার হয়নি। সংশ্লিষ্টদের অবশ্যই হামলার অপরাধের জন্য আইনের আওতায় আনতে হবে। তা না হলে গোটা সমাজ ব্যবস্থাটাই চরম বিপদগ্রস্ত হয়ে পড়বে।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে সরকার বা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কেউ তাদের পাশে না দাঁড়িয়ে বরং তাদের বিপক্ষে অবস্থান নিচ্ছে। আমাদের সংগ্রামী ও সাহসী সন্তানেরা ন্যায় সংগত দাবিতে মৃত্যু ঝুঁকি নিয়ে আমরণ অনশনরত থাকবে আর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নীরব দর্শকের ভূমিকা পালন করবে এটা সভ্যতার পরিচায়ক নয়। এটা আমাদের জাতির জন্য চরম লজ্জাজনক। মৃত্যুর মুখোমুখি শিক্ষার্থীদের নিয়ে রাজনীতি খেলার সময় এটা নয়। অনশনকারী শিক্ষার্থীদের কিছু হলে সরকারকেই সম্পূর্ণ দায়ভার বহন করতে হবে। অবিলম্বে শিক্ষার্থীদের ন্যায় সংগত দাবি-দাওয়া মেনে নিয়ে তাদের প্রাণ রক্ষার সর্বাত্মক উদ্যোগ গ্রহণে সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।